আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন


নির্ভীক সংবাদ24   প্রকাশিত হয়েছেঃ   ৮ নভেম্বর, ২০২০

নির্ভীক সংবাদ ডেস্ক: আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট ডেমোক্রেটিক প্রার্থী সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম জানাচ্ছে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতে ইলেকটোরাল কলেজের ৫৩৮টি ভোটের মধ‌্যে ২৭০টি পেলেই চলে। সিএনএনের তথ‌্য অনুযায়ী, সর্বশেষ প্রাপ্ত ফলে জো বাইডেন জিতে নিয়েছেন ২৭৩টি ইলেকটোরাল ভোট। আর ট্রাম্প পেয়েছেন  ২১৪ ভোট। ভোট গ্রহণের দীর্ঘ প্রতীক্ষার পরে, তিনি ২৭০ টি ইলেকটোরাল কলেজের ভোটের দোরগোড়ায় পৌঁছালেন।

এদিকে মার্কিন গণমাধ্যম বলছে, নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

২০১৯ সালের ২৫ এপ্রিল এক ভিডিওবার্তায় বাইডেন ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রাইমারিতে লড়াইয়ের আভাস দেন। দলীয় প্রাইমারিতে ক্যালিফোর্নিয়ার সিনেটর কমলা হ্যারিস (যিনি তাঁর বর্তমান রানিংমেট), ভারমন্টের সিনেটর উদারপন্থী বার্নি স্যান্ডার্স, ম্যাসাচুসেটসের এলিজাবেথ ওয়ারেন, পেটি বুটেগিগ, অ্যামি ক্লুবেচারকে পেছনে ফেলে তিনি ডেমোক্রেটিক দলের মনোনয়ন নিশ্চিত করেন। ভোটগ্রহণের আগে থেকেই হোয়াইট হাউসের দৌড়ে জো বাইডেন বিভিন্ন জরিপে এগিয়ে ছিলেন।

তবে ব্যাটেল গ্রাউন্ডখ্যাত অঙ্গরাজ্যগুলোর ভোটের ফলের উপর তা নির্ভরশীল ছিল। শেষ পর্যন্ত হাড্ডাহাড্ডি লড়াই হয় দুই প্রার্থীর। ইলেকটোরাল ভোটে এগিয়ে থাকা জো বাইডেনের জেতার জন্য প্রয়োজন ছিল মিশিগান, পেনসিলভানিয়া এবং উইসকিনসনে জয়। তিন রাজ্যেই জয়লাভ করেন তিনি। আর সবশেষ তার জন্ম শহর পেনসিলভেনিয়ার ২০ টি ইলেকটোরাল ভোট পেয়ে হোয়াইট হাউসের টিকিট পেলেন জো বাইডেন।

আগামী ২০ জানুয়ারি ট্রাম্পের বর্তমান ক্ষমতার মেয়াদ শেষ হবে এবং সেসময়ই ২০২০-এর নির্বাচনে বিজয়ী প্রার্থী জো বাইডেন শপথ নেবেন এবং শপথ নেবার সাথে সাথে তিনিই প্রেসিডেন্ট হবেন।

২০১৯ সালের ২৫ এপ্রিল এক ভিডিওবার্তায় বাইডেন ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রাইমারিতে লড়াইয়ের আভাস দেন

এদিকে কয়েকটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে জয় পান ডোনাল্ড ট্রাম্প। ফ্লোরিডা, সাউথ ক্যারোলাইনা, উটাহ, ওহাইও, অ্যালাবামা, ওয়েস্ট ভার্জিনিয়ায় জয় পান ট্রাম্প। এরপরও দ্বিতীয় মেয়াদে ক্ষমতা ধরে রাখতে ব্যর্থ হলেন তিনি। করোনাভাইরাস,অভিবাসী, মুসলমান ও নারীদের নিয়ে বিতর্কিত মন্তব‌্যের কারণে সমালোচনা, একের পর এক অভিযোগে দ্বিতীয়বারের মতো হোয়াইট হাউসে যাওয়ার টিকিট পেলেন না ট্রাম্প।

অন্যদিকে ৫০ বছরের রাজনৈতিক ক্যারিয়ারে জো বাইডেন বাজিমাত করলেন। বাইডেন ৩৫ বছর ডেলওয়ারের সিনেটর ছিলেন। ২০০৮ সালে বারাক ওবামা তাকে ভাইস প্রেসিডেন্ট করেন।

নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন ও রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পেরমধ্যে দারুণ প্রতিদ্বন্দ্বিতা হয়। কিন্তু শেষ পর্যন্ত বিজয়ী হয়ে যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট নির্বাচিত হচ্ছেন জো বাইডেন।

বাইডেনের জন্ম ১৯৪২ সালের ২০ নভেম্বর পেনসিলভানিয়ার স্ক্রানটনে। স্ক্রানটন, নিউ ক্যাসল কাউন্টি ও ডেলাওয়ারে তাঁর বেড়ে ওঠা। চার ভাইবোনের মধ্যে সবার বড় তিনি।

জো বাইডেন বয়স এখন ৭৭! দীর্ঘ প্রায় ৫০ বছরের রাজনৈতিক জীবন তার। হোয়াইট হাউসে যাবার যে স্বপ্ন বহুদিন থেকে লালন করে আসছেন, সেই স্বপ্ন পূরণ হলো! ১৯৮৭ সালে একবার আমেরিকার প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার জন্য মাঠে নামেন। ডেমোক্র্যাট দলের মনোনয়ন চেয়েছিলেন।
নির্ভীক সংবাদ ডটকম

Total view = 178