করোনা পরীক্ষার ফি কমালো সরকার


নির্ভীক সংবাদ24   প্রকাশিত হয়েছেঃ   ১৯ আগস্ট, ২০২০

নির্ভীক সংবাদ24ডেস্ক: করোনাভাইরাসের (কোভিড-১৯) নমুনা পরীক্ষার ফি কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এখন থেকে করোনা পরীক্ষার নির্ধারিত ফি ২০০ টাকা থেকে কমিয়ে ১০০ টাকা করা হয়েছে।

বুধবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক সভা শেষে ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।
এছাড়া বাসা থেকে নমুনা সংগ্রহের ফি কমিয়ে ৩০০ টাকা করা হয়েছে। আগে এ ফি ৫০০ টাকা নেয়া হতো।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, নমুনা পরীক্ষার সংখ্যা কমে যাওয়ার বিষয়টি প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরে পরীক্ষার ফিস কমানোর ব্যাপারে আমরা দাবি করেছিলাম। এর প্রেক্ষিতে তিনি এ সিদ্ধান্ত দিয়েছেন। দেশে করোনার সংক্রমণ শুরু হলে সরকারিভাবে বিনা ফিতে এই পরীক্ষা করা হতো। পরে ২৯ জুন এতে ফি আরোপ করে প্রজ্ঞাপন জারি করে স্বাস্থ্যসেবা বিভাগ। তখন হাসপাতালে বা বুথে গিয়ে পরীক্ষা করালে ফি দিতে হতো ২০০ টাকা। আর বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করলে ফি দিতে হতো ৫০০ টাকা।

স্বাস্থ্যসেবা বিভাগ বলছে, করোনাভাইরাস সংক্রমণ শনাক্তে আরটিপিসিআর টেস্ট বিনামূল্যে করা হতো। ফলে কোনো উপসর্গ ছাড়াই অধিকাংশ মানুষ এ পরীক্ষা করানোর সুযোগ গ্রহণ করেছেন।

এমতাবস্থায় কোভিড-১৯ এর নিয়ন্ত্রণ ও সুষ্ঠু ব্যবস্থাপনা নিমিত্তে অপ্রয়োজনীয় কোভিড-১৯ টেস্ট পরিহার করার লক্ষ্যে পরীক্ষার জন্য এ ফি নির্ধারণ করা হয়েছে।
পরীক্ষার ফি বাবদ আদায় করা অর্থ সরকারি কোষাগারে জমা করা হবে উল্লেখ করে ওই প্রজ্ঞাপনে আরো বলা হয়, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চিকিৎসা সংক্রান্ত সব সুযোগ-সুবিধা এবং মুক্তিযোদ্ধা, দুঃস্থ ও গরিব রোগীদের চিকিৎসা ও রোগ নির্ণয়ের পরীক্ষা সংক্রান্ত আগের সরকারি আদেশ বহাল থাকবে।
নির্ভীক সংবাদ24ডটকম

Total view = 69