• শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬:৩৭ অপরাহ্ন
শিরোনাম:
করোনা মহামারী কাটিয়ে ঢাকার বুদ্ধিজীবিদের প্রাণে এখন আনন্দের জোয়ার মৈনম ইউনিয়ন আ’,লীগের ত্যাগী নেতা ইয়াছিন আলী রাজা’র সঠিক মূল্যায়ন চান তৃণমূলের নেতা-কর্মীরা রাজশাহীতে ৬ লেন সড়ক নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে যুবককে বেধড়ক মারপিটের অভিযোগ রাজশাহীতে ২ জুয়াড়ি গ্রেফতার মান্দার মৈনম ইউপি নির্বাচনে রাজা চেয়ারম্যানের এর বিকল্প নেই মান্দার কালিকাপুর ইউ’পি চেয়ারম্যান হতে চান সাংবাদিক রেজাউন নবী চঞ্চল রাজশাহীতে ডিবি পুলিশের হাতে গাঁজাসহ আটক-১ রাজশাহীতে র‍্যাবের অভিযানে ২ কেজি গাঁজাসহ ০৩ জন গ্রেফতার এস এম এনামুলকে নৌকার মাঝি হিসেবে দেখতে চায় ইউনিয়নবাসী



ডাবের পানি হতে পারে মারাত্মক বিপদের কারণ

Reporter Name / ১০৩ Time View
Update : শনিবার, ১৭ জুলাই, ২০২১



ডেস্ক নিউজ:  ডাবের পানি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। তাইতো আমাদের শরীরে ক্যালসিয়াম ও পটাশিয়ামের প্রয়োজন হলে এবং নানা ধরণের অসুখে চিকিৎসকগণ ডাবের পানি পান করার পরামর্শ দিয়ে থাকেন। গরমে আরাম পেতে ও সারাদিনের এনার্জি যোগাতে ডাবের পানি অতুলনীয়। এছাড়াও ডায়রিয়া আক্রান্ত রোগীদের পানি ও খনিজ পদার্থের অভাব হলে এই ঘাটতি অনেকটাই পূরণ করতে পারে ডাবের পানি।
তবে জেনে রাখা জরুরি যে, উপকারের পাশাপাশি ডাবের পানির অনেক ক্ষতিকর দিকও রয়েছে। চলুন তবে জেনে নেয়া যাক যাদের জন্য ডাবের পানি হতে পারে মারাত্মক বিপদের কারণ-

উচ্চ রক্তচাপ থাকলে

ডাবের পানিতে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকায় রক্তচাপ বাড়িয়ে দেয়। তাই উচ্চ রক্তচাপের রোগীরা ডাব এড়িয়ে চলা উচিত।

যারা ওজন কমাতে চান

ডাবের পানিতে ক্যালোরির পরিমাণ বেশি থাকায় ওজন বেড়ে যায়। তাই যারা ওজন কমাতে চান তারা ডাব থেকে বিরত থাকতে হবে।

যাদের কিডনি রোগ রয়েছে

কিডনি অকার্যকর হলে অতিরিক্ত পটাশিয়াম শরীর থেকে বের হয় না। তাই দেহে থাকা পটাশিয়াম ও ডাবের পানির পটাশিয়াম একত্র হয়ে কিডনি অকার্যকর করে দেয়। এজন্য কিডনি রোগ হলে ডাব এড়িয়ে চলুন।

যাদের ডায়বেটিস রয়েছে

ডাবের পানিতে চিনির পরিমাণ কম থাকলেও কার্বহাইড্রেট ও ক্যালোরি অধিক মাত্রায় থাকার কারণে রক্তে শর্করা বেড়ে যায়। তাই ডায়বেটিস থাকলে ডাব খাওয়া যাবে না।

পুষ্টি উপাদান কমে যায়

অতিরিক্ত ডাবের পানি পান করলে প্রসাবের সঙ্গে শরীর থেকে পুষ্টিকর উপাদান বের হয়ে যায়। যার ফলে ইলেক্ট্রোলাইটের ভারসাম্যহীনতা তৈরি হয়।

এলার্জি হতে পারে

ডাব খেলে অনেকের শরীরের র‍্যাশ হয়, হাঁচি আসে, ত্বক লাল হয় ও চোখে পানি আসে। যাদের এ ধরণের এলার্জিক সমস্যা হয় তারা ডাব এড়িয়ে চলা উত্তম।




আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category