• রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৫:৪৩ অপরাহ্ন

তানোরে বিএমডিএর অবৈধ মাটি বাণিজ্য

Reporter Name / ৪৬ Time View
Update : বুধবার, ১৮ মে, ২০২২

তানোর(রাজশাহী)প্রতিনিধিঃ
রাজশাহীর তানোরে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) সরকারি নষ্ট করে অবৈধ মাটি বাণিজ্যর অভিযোগ উঠেছে। এতে এলাকাবাসীর মাঝে চরম ক্ষোভ-অসন্তোষ ছড়িয়ে পড়েছে।
স্থানীয় সুত্র জানায়,উপজেলার বাঁধাইড় ইউনিয়নের (ইউপি) জুমারপাড়া গ্রামে প্রায় ১০ বিঘা আয়তনের একটি খাস মজা পুকুর পুনঃখনন করছে বিএমডিএ। তবে এসব পুকুর পুনঃখননের মাটি বিক্রির কোনো সুযোগ নাই। অথচ এলাকার পরিবেশ দুষন ও সরকারি কাঁচা-পাকা রাস্তা নষ্ট করে অবৈধ মাটি বাণিজ্য করছে বিএমডিএ। এতে বিএমডিএ’র কর্মকর্তা ও ঠিকাদার অতিরিক্ত লাভবান হলেও চরম দুর্ভোগে পড়ছে সাধারণ মানুষ
বিএমডিএ তানোর জোনের সহকারী প্রকৌশলী মাহফুজুর রহমান তাচ্ছিল করে বলেন, মাটি বিক্রি করতে গিয়ে রাস্তা নষ্ট হলে আপনার সমস্যা কোথায়, সরকারী রাস্তা নষ্ট হলে সরকার মেরামত করবে, সরকারের কি টাকার অভাব আছে ? তিনি আরো বলেন, উপজেলায় ৩৩টি পুকুরের মধ্যে প্রায় ২৫টি পুনঃখনন হয়েছে। এসব পুকুর পাড়ে পুকুরের আয়তন ভেদে তিন থেকে চার হাজার করে বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপন করা হয়েছে এবং প্রতিটি চারার মুল্য ৫০ থেকে ৬০ টাকা করে ও পুনঃখননের জন্য পুকুর প্রতি প্রায় ৫ থেকে ৬ লাখ টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়াও একটি করে পুকুরে ২০ থেকে ৩০টি করে উপকার ভোগী পরিবার দেখানো হয়েছে।
এদিকে ১৮মে বুধবার সরেজমিন দেখা যায়, জুমারপাড়া-জৈতগরীব গ্রামের মধ্যে বিশাল আয়তনের খাস পুকুর পুনঃখনন করা হচ্ছে। সেখানে খনন কাজে যুক্ত এক যুবক জানান বরেন্দ্র থেকে পুকুর পুনঃখনন করা
হচ্ছে, তিনি বলেন, ইন্জিনিয়ার স্যারের নির্দেশে মাটি বিক্রি করা হচ্ছে প্রতি গাড়ি ৮০০ টাকা দামে।
ঠিকাদারকে জানতে চাইলে তিনি জানান গোদাগাড়ী বরেন্দ্র অফিসের আতিক স্যার, তিনি খনন মাটি বিক্রি সবকিছুই করছেন, কোন কথা থাকলে তার সঙ্গে যোগাযোগ করেন এর বেশি কিছু আমি বলতে পারব না। রাজশাহী বিএমডিএ’র সহকারী প্রকৌশলীর দায়িত্বে রয়েছেন আতিক তার সঙ্গে যোগাযোগ করা হলে পুকুর পুনঃখননের মাটি বিক্রির কথা তিনি অস্বীকার করে বলেন, এসব পুকুরের মাটি বিক্রি করা যাবে না। এবিষয়ে বিএমডিএ’র নির্বাহী প্রকৌশলী জুন্নারাইন জানান মাটি বিক্রির কোন সুযোগ নাই। এবিষয়ে বিস্তারিত খোঁজখবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category