• শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১১:৪১ অপরাহ্ন



তালেবানের হামলায় সাংবাদিকের মৃত্যু

Reporter Name / ৮২ Time View
Update : শুক্রবার, ১৬ জুলাই, ২০২১



আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে রয়টার্সের প্রধান ফটোসাংবাদিক দানিশ সিদ্দিকী নিহত হয়েছেন। দেশটির কান্দাহার প্রদেশের স্পিন বলদাক জেলায় সংঘর্ষ চলাকালে সংবাদ সংগ্রহের সময় তিনি নিহত হন। গত কয়েকদিন ধরেই কান্দাহার প্রদেশের পরিস্থিতি নিয়ে সংবাদ সংগ্রহের কাজ করছিলেন রয়টার্সের পুলিৎজার জয়ী এই ফটোসাংবাদিক।

আফগান নিউজ চ্যানেল টোলো নিউজের বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যম দানিশ সিদ্দিকীর নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে। ভারতীয় এই ফটোসাংবাদিকে মৃত্যুর বিষয়টি দিল্লিতে নিযুক্ত আফগানিস্তানের রাষ্ট্রদূত ফরিদ মামুন্দজাইও নিশ্চিত করেছেন। স্পিন বলদাক অঞ্চলে আফগান বাহিনীর সঙ্গে তালেবানের ব্যাপক সংঘর্ষ হচ্ছে।

টুইটারে এক সাংবাদিকের দেওয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার রাতেই গুরুতর জখম হয়েছিলেন দানিশ। তিনি আফগান সেনা শিবিরেই ছিলেন। তাকে আহত অবস্থায় শিবিরে রেখেই আফগান সেনারা তালেবান বিরোধী অভিযানে গিয়েছিল। কিন্তু শুক্রবার সকালে ফের তালেবানের হামলার মুখে পড়ে আফগান সেনারা। ঘটনাস্থলেই মৃত্যু হয় দানিশের।

ওই সাংবাদিক জানিয়েছেন, দানিশের মরদেহের ছবিও এসেছে তাদের কাছে। কিন্তু তারা তা প্রকাশ করছেন না। বুধবার ওই এলাকায় পাকিস্তান সীমান্ত বরাবর একটি গুরুত্বপূর্ণ ক্রসিং দখল করে নেয় তালেবানরা। এর অন্য প্রান্তে রয়েছে পাকিস্তানের চামান এলাকা। পরদিন আফগান বাহিনীর তরফে জানানো হয়, স্পিন বলদাক এলাকা পুনর্দখল করা হয়েছে। যদিও সেই দাবি উড়িয়ে দিয়েছে তালেবানরা। সম্প্রতি আফগানিস্তানে গিয়েছিলেন দানিশ। সেখান থেকে নিয়মিত ছবি ও খবর পাঠাচ্ছিলেন।

শুক্রবার এক টুইট বার্তায় ফরিদ মামুন্দজাই বলেন, গত রাতে কান্দাহারে আমার বন্ধু দানিশ সিদ্দিকীর নিহত হওয়ার খবরে আমি খুবই শোকাহত। পুলিৎজার পুরস্কার জয়ী ভারতীয় এই সাংবাদিক আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে অবস্থান করছিলেন। দুই সপ্তাহ আগে কাবুলে যাওয়ার সময় তার সাথে আমার দেখা হয়েছিল। তার পরিবার এবং রয়টার্সের প্রতি সমবেদনা।

রয়টার্সে ২০১০ সালে শিক্ষানবিশ ফটোসাংবাদিক হিসেবে যোগ দেন দানিশ সিদ্দিকী। এর ছয় বছরের মধ্যেই ইরাকের মসুলে যুদ্ধের ছবি তুলতে যান তিনি। ২০১৫ সালে নেপালের ভূমিকম্পের ছবিও তোলেন তিনি।

অন্যদিকে, দানিশই ভারতের প্রথম পুলিৎজারজয়ী ফটো সাংবাদিক। ২০১৭ সালে সেনা অভিযানের মুখে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের ছবি তুলে সহকর্মী আদনান আবিদির সঙ্গে ফিচার ফটোগ্রাফিতে ২০১৮ সালে পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন তিনি। ভারতের রয়টার্সের ফটো বিভাগের প্রধান হিসেবে দায়িত্বরত অবস্থায় তার মৃত্যু হলো।

সূত্র: রয়টার্স, বিবিসি।




আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category