• রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৬:২০ পূর্বাহ্ন
শিরোনাম:
রাজশাহীর পুঠিয়ায় ইউ এস প্রবাসী হিমেলকে সংবর্ধনা স্বতন্ত্র হিসেবে মনোনয়ন জমা, পরে জানলেন তিনি নৌকার প্রার্থী পুঠিয়ায় কারেন্ট পোকায় কৃষকের সর্বনাশ সেরা করদাতা হলেন আইজিপি রাজশাহীতে মেয়র আব্বাসকে গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভ ও প্রতিবাদ সভা কাটাখালি পৌর আ.লীগের আহ্বায়ক পদ থেকে মেয়র আব্বাসকে বহিস্কার থাইল্যান্ড – সরকার ধানের কম দামে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য ক্ষতিপূরণ দিয়েছে ইলিশ মাছ, বাংলাদেশের জাতীয় সম্পদ ও প্রতীক তাহেরপুর ডিগ্রি কলেজ এর অনার্স মাস্টার্স শিক্ষকদের এমপিও ভুক্তির দাবিতে ক্লাস বর্জন ও অবস্থান ধর্মঘট বাগমারায় সরিষার মিলে ফিতায় জড়িয়ে এক বৃদ্ধের মৃত্যু



দেশে বোরো ধান উৎপাদনে রেকর্ড

Reporter Name / ১৫৯ Time View
Update : বুধবার, ১৬ জুন, ২০২১



নির্ভীক সংবাদ ডেস্ক:

এবার ২ কোটি ৭ লাখ ৮৪ হাজার ৫০৮ টন বোরো উৎপাদন হয়েছে, এটি এ যাবৎকালের সর্বোচ্চ। গত বছর দেশে বোরো ধানের জাতীয় গড় ফলন ছিল প্রতি হেক্টরে ৩ দশমিক ৯৭ টন। এ বছর ৪ দশমিক ২৯ টন। অর্থাৎ হেক্টরপ্রতি উৎপাদন বেড়েছে দশমিক ৩২ টন, যা গত বছরের তুলনায় ৮ দশমিক শূন্য শতাংশ বেশি।

কৃষি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি বছর বোরোর উৎপাদন গত বছরের তুলনায় ১১ লাখ টনেরও বেশি হয়েছে। গত বছর উৎপাদন হয়েছিল ১ কোটি ৯৬ লাখ টন। এবার বোরোতে ২ কোটি ৫ লাখ টন চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল। তবে এটিও ছাড়িয়ে গেছে।

সারাদেশে এ বছর ৪৮ লাখ ৮৩ হাজার ৭৬০ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে। গত বছর বোরো ধান আবাদ হয় ৪৭ লাখ ৫৪ হাজার ৪৪৭ হেক্টরে। অর্থাৎ এ বছর ১ লাখ ২৯ হাজার হেক্টর বেশি আবাদ হয়েছে।

এদিকে এ বছর জলবায়ু পরিবর্তনের প্রভাবে হিটশকে আক্রান্ত হয় বোরো ধান। পাশাপাশি করোনা পরিস্থিতির জন্য ধান কাটার সময় চলাচলে বিধিনিষেধ কিছুটা প্রভাবিত করে। এরপরও চলতি বছর সফল উৎপাদন দেশের খাদ্যনিরাপত্তার জন্য বড় অর্জন।

এ বছর ধান কাটার শ্রমিক সংকট অনেকটা কমিয়েছে প্রযুক্তির ব্যবহার। তিন হাজার ২০ কোটি টাকার কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় অঞ্চলভেদে ৫০ থেকে ৭০ শতাংশ ভর্তুকি দিয়ে ধান কাটাসহ অন্যান্য কৃষি যন্ত্রপাতি কৃষকদের দেয়া হয়েছে।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় চলতি বছরের শুরুতেই আমরা সর্বাত্মক পরিকল্পনা গ্রহণ করেছিলাম। সব স্তরে যেকোনো মূল্যে বোরোতে উৎপাদন বাড়াতে কাজ হয়েছে। বীজ ও সারসহ প্রণোদনা পেয়েছেন কৃষকরা। আমাদের উদ্যোগের ফলে গত বছরের তুলনায় এ বছর ১ লাখ ২০ হাজার হেক্টরেরও বেশি জমিতে বোরো ধানের আবাদ হয়।

তিনি বলেন, গত বছরের তুলনায় প্রায় ৩ লাখ হেক্টরেরও বেশি জমিতে হাইব্রিডের আবাদ বেড়েছে। ফলে গত বছরের তুলনায় এবার বোরোতে বেশি উৎপাদন হয়েছে।

সংশ্লিষ্টদের মতে, এখন বছরে মোট উৎপাদিত চালের ৫৫ ভাগের বেশি আসে বোরো থেকে। যদিও সফলভাবে প্রতি বছর এ ধান ঘরে উঠানো খুবই চ্যালেঞ্জিং। কারণ আকস্মিক বন্যা ও অতিবৃষ্টির কারণে হাওরের ধান ঠিকমতো ঘরে তোলা নিয়ে প্রতি বছরই আতঙ্কে থাকতে হয় কৃষকদের।

কৃষি অর্থনীতিবিদ অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম খান বলেন, সরকারের আন্তরিকতা ও বড় কোনো দুর্যোগ না থাকায় অত্যন্ত সফলভাবে এ বছর হাওর অঞ্চলসহ সারাদেশের বোরো ধান ঘরে তোলা সম্ভব হয়েছে। এর ফলেই রেকর্ড উৎপাদন হয়েছে।

নির্ভীক সংবাদ ডটকম।




আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category