নওগাঁর মান্দায় ঋণের চাপ সইতে না পেরে ভ্যান চালকের মৃত্যু


নির্ভীক সংবাদ24   প্রকাশিত হয়েছেঃ   ২৭ আগস্ট, ২০২০

মাহবুবুজ্জামান সেতু,নওগাঁ প্রতিনিধিঃ নওগাঁর মান্দায় ঋণের চাপ সইতে না পেরে হেলাল উদ্দিন নামে এক ভ্যান চালক ষ্ট্রোক করে মৃত্যু বরণ করেছেন বলে অভিযোগ উঠেছে।

ঘটনাটি ঘটেছে, মান্দা উপজেলার কুসুম্বা ইউপির কুসুম্বা মৃধা পাড়ায়।

নিহত ভ্যান চালক কুসুম্বা ইউপির কুসুম্বা মৃধা পাড়ার মৃত খোদাবক্সের ছেলে।

তিনি বুধবার (২৬ আগষ্ট) সকালে ভাত খাওয়ার সময় নিজ বাড়িতে ষ্ট্রোক করেন। এরপর তার পরিবারের লোকজন তাকে মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষনা করায় সেখান থেকে নিহতের মৃতদেহ তাদের নিজ বাড়িতে নিয়ে আসা হয় এবং ওইদিন বিকেলে তাকে কবরস্থ করা হয়।

স্থানীয়রা জানায়, নিহত ভ্যান চালক হেলাল স্থানীয় ব্র্যাক এনজিও নর্থ ওয়েস্ট ক্রুপ ডাইভারসিফিকেশন প্রোজেক্ট (এনসিডিপি) দ্বিতীয় শস্য বহুমূখীকরণ প্রকল্প ( এসসিডিপি) বর্গাচাষী উন্নয়ন প্রকল্প (বিসিইউপি) সঞয় ও ঋণ কার্যক্রমের একজন ঋণগ্রহিতা ছিলেন।

তিনি জীবিতাবস্থায় ওই এনজিও থেকে একাধিকবার ঋণের টাকা উত্তোলন এবং পরিশোধ করেছেন। কিন্তু পরবর্তীতে তিনি এসব প্রকল্পের অধীন ঋণ গ্রহণের জন্য পূর্বের ঋণের টাকা পরিশোধ করা অন্তে সঞ্চয়ের টাকা জমা দেয়া সহ ৩ কিস্তিয়ে মোট ২৪ হাজার প্রদান করেছেন এনজিও কর্তৃপক্ষকে।

এরপরেও তাকে তার চাহিদা অনুযায়ী ঋণের প্রাপ্ত টাকা না দিয়ে বিভিন্নভাবে তালবাহানা শুরু করেন এনজিও কর্তৃপক্ষের লোকজন।

অথচ, এনজিও থেকে টাকা উত্তোলনের জন্য ওই ভ্যানচালক যে টাকা অন্যদের কাছ থেকে গ্রহণ করার পর তা এনজিও কর্মকর্তাদেরকে দিয়েছেন এবং তাদেরকে টাকাগুলো দেওয়ার পরেও তাকে তার মেয়ের বিয়ে দেয়া এবং চাষাবাদ করার জন্য চাহিদা মাফিক টাকা না দিয়ে তালবাহানা করায় তিনি হতাশা আর টেনশনে ষ্ট্রোক করে মৃত্যু বরণ করেন।

তার অকাল মৃত্যুর জন্য স্থানীয়রা এনজিও কর্তৃপক্ষকেই দায়ী করেছেন। সেইসাথে নিহতের পরিবারের লোকজনও এর সুষ্ঠ তদন্ত সাপেক্ষে
বিচার দাবী করেছেন।
এব্যাপারে কুসুম্বা ইউপি চেয়ারম্যান নওফেল আলী মন্ডল বলেন, ভ্যানচালকের অকাল মৃত্যুতে এলাকায় শোকের ছাঁয়া নেমে এসেছে। আমরা তার বিদেহী আত্মার রুহের মাগফিরাত কামনাসহ তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।
নির্ভীক সংবাদ24ডটকম

Total view = 42