• সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৪:৫৪ পূর্বাহ্ন

নাটোরে সাপের খামারে অভিযান মিলল অর্ধশত বিষধর সাপ

Reporter Name / ৪৫০ Time View
Update : বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০

নাটোর প্রতিনিধি: নাটোরের নলডাঙ্গার বৈদ্যবেলঘরিয়া এলাকায় অবৈধ সাপের খামারে অভিযান চালিয়ে ৪৯টি বিষধর সাপ উদ্ধার করেছে উপজেলা প্রশাসন ও বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগ। এ সময় খামার মালিককে জরিমানা করা হয়েছে।

বুধবার বিকেলে বৈদ্যবেলঘরিয়ার চৌধুরীপাড়া গ্রামে এ অভিযান চালানো হয়। এ সময় খামার থেকে ২৯টি সাপের বাক্স ও ৩৬টি ডিম উদ্ধার করে বন্যপ্রাণী সংরক্ষণ বিভাগকে হস্তান্তর করা হয়েছে।

জানা গেছে, চৌধুরীপাড়ার নুরু মোহাম্মদের ছেলে শাহাদাত হোসেন একটি টিন শেডের ঘরে অবৈধভাবে সাপের খামারটি গড়ে তোলেন। বৈজ্ঞানিক কোনো পদ্ধতি ছাড়াই খামারটি চালাচ্ছিলেন তিনি। খামারে নেই কোনো বিদ্যুতের ব্যবস্থা, কাঁচের সুরক্ষিত বাক্স। কীভাবে সাবধানতা অবলম্বন করে সাপের ব্যবস্থাপনা করতে হয় শাহাদাত নিজেও জানেন না।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির জানান, বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের তথ্যের ভিত্তিতে এ অভিযান চালানো হয়। খামারটিতে ছোট-বড় ৪৯টি সাপ থাকলেও কোনো সঠিক ব্যবস্থাপনা নেই। কোনো বৈধ কাগজপত্রও নেই।

নলডাঙ্গার ইউএনও মো. আব্দুল্লাহ আল মামুন জানান, বৈধ কাগজপত্র ছাড়াই সাপের খামার পরিচালনা ও সঠিক ব্যবস্থাপনা না থাকায় খামার মালিক শাহাদাত হোসেনকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সেখান থেকে উদ্ধার করা ৪৯টি বিষধর সাপ বন্যপ্রাণী সংরক্ষণ অধিদফতরে হস্তান্তর করা হয়েছে।
নির্ভীক সংবাদ24 ডট কম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category