• রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৩:১০ পূর্বাহ্ন



বাড়ছে ডেঙ্গুর প্রকোপ, ২৪ ঘণ্টায় ভর্তি ৪৮ ডেঙ্গু রোগী

Reporter Name / ৪৮ Time View
Update : শনিবার, ১০ জুলাই, ২০২১



নির্ভীক সংবাদ ডেস্ক: রাজধানীতে করোনার পাশাপাশি এডিস মশাবাহিত ডেঙ্গু সংক্রমণ বাড়ছে। গত মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল ২৭১ জন। আর চলতি জুলাই মাসের প্রথম ১০ দিনে রোগীর সংখ্যা তিনশ ছাড়িয়ে গেছে। মাসের শুরুতে রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়া রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধির সুস্পষ্ট ইঙ্গিত দিচ্ছে।

শনিবার স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও নিয়ন্ত্রণ কক্ষ থেকে এ তথ্য মিলেছে।

সরকারি তথ্যমতে, ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন ৬৭৩ জন। চিকিৎসা নিয়ে হাসপাতাল থেকে সুস্থ হয়ে ৪৯৪ জন বাসায় ফিরেছেন। এ বছরে এখনো সরকারি বা বেসরকারিভাবে ডেঙ্গুতে মৃত্যুর খবর পাওয়া যায়নি।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. নাজমুল হাসানসহ একাধিক স্বাস্থ্য ও রোগতত্ত্ব বিশেষজ্ঞ জানিয়েছেন, করোনার উচ্চ সংক্রমণকালে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি ‘মরার ওপর খাঁড়ার ঘা’ হয়ে দেখা দিচ্ছে।

তারা বলেন, বর্তমানে বর্ষাকাল অর্থাৎ এডিস মশাবাহিত ডেঙ্গুর প্রজননকাল। এ সময় থেমে থেমে বৃষ্টি হওয়ায় বিভিন্ন জায়গায় পানি জমে থাকে। নির্মাণাধীন ও পরিত্যক্ত ভবন, বাসার ছাদ, আঙিনা, ফুলের টব, পরিত্যক্ত ডাবের খোসা, গাড়ির টায়ার এবং ফ্রিজ-এসির পরিষ্কার পানি জমে থাকলে সেখানে ডেঙ্গু মশা জন্মে। তাই পরিষ্কার পানি জমে থাকলে তা ফেলে দিতে হবে। ডেঙ্গুর প্রকোপ যেন না বাড়ে সে লক্ষ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন বিভিন্ন এলাকা ও বাড়ি বাড়ি ঘুরে মোবাইল কোর্ট পরিচালনা করছে। পাশাপাশি জনসচেতনতা তৈরির লক্ষ্যে কার্যক্রম চলছে।

এদিকে, আজ শনিবার ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) বিভিন্ন এলাকায় এডিস মশার লার্ভা মিলায় ২২টি মামলা করা হয়েছে। এসব মামলায় জরিমানা আদায় করা হয়েছে প্রায় ৫ লাখ টাকা। শনিবার ডিএসসিসির বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে এসব মামলা ও জরিমানা করে আটটি ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালতগুলো পরিচালনায় ছিলেন ডিএসসিসির ছয়জন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও কর্পোরেশনের সম্পত্তি বিভাগের দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

নির্ভীক সংবাদ ডটকম।




আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category