• মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০৯:৫১ অপরাহ্ন



বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ক্লাস ও পরীক্ষার অনুমতি দিলো ইউজিসি

Reporter Name / ৬৮ Time View
Update : মঙ্গলবার, ৩ নভেম্বর, ২০২০



নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্যবিধি মেনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সেমিস্টার ফাইনাল পরীক্ষা ও ব্যবহারিক ক্লাসের অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ক্লাস ও পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে ৭টি নির্দেশনা দেয়া হয়েছে।

সোমবার এসব নির্দেশনা দেয়া হয়। ইউজিসি’র বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম স্বাক্ষরিত নির্দেশনাগুলো সব বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিস্ট্রারকে পাঠানো হয়েছে।

নির্দেশনাগুলো হলো

১. একদিনে একটি প্রোগ্রামের একটির বেশি ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা নেয়া যাবে না।
২. দেশে জনস্বাস্থ্য বিভাগের স্বাস্থ্যবিধি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা (যেমন- বাধ্যতামূলক ফেস মাস্ক পরিধান, শারীরিক দূরত্ব, ক্যাম্পাস ও ক্লাসে স্যানিটাইজার সরবরাহ নিশ্চিতকরণ ইত্যাদি) কঠোরভাবে অনুসরণ করতে হবে।

৩. প্রতি ক্লাসে একসঙ্গে অনধিক ১০ জন শিক্ষার্থীর অংশগ্রহণে ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা সম্পন্ন করতে হবে।
৪. শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাস ও পরীক্ষা শুরুর কেবলমাত্র আধা ঘণ্টা আগে ক্যাম্পাসে আসা এবং তা শেষ হওয়ার আধা ঘণ্টার মধ্যে ক্যাম্পাস ত্যাগ নিশ্চিত করতে হবে।

৫. সংশ্লিষ্ট কোর্সের মৌখিক পরীক্ষা অনলাইনে সম্পন্ন করতে হবে। ব্যবহারিক ক্লাস ও পরীক্ষার হলে প্রতিজন শিক্ষার্থীর মাঝে দূরত্ব থাকতে হবে ন্যূনতম ছয় ফুট।

৬. বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও আলোচিত দূরত্ব বজায় রাখার বিষয়টি নিশ্চিত করতে হবে এবং ব্যবহারিক ক্লাস ও পরীক্ষার কারণে কোনো শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হলে তার চিকিৎসার ব্যবস্থা করা স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব।

৭. এ ব্যাপারে কমিশন কোনো দায়ভার গ্রহণ করবে না।
নির্ভীক সংবাদ ডটকম

 




আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category