• মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১০:০৭ অপরাহ্ন



মোবাইলে এসএমএস পাঠিয়ে পাওয়া যাবে স্মার্টকার্ড

Reporter Name / ১০৬ Time View
Update : সোমবার, ১৭ আগস্ট, ২০২০



নির্ভীক সংবাদ24 ডেস্ক: করোনার কারণে গত মার্চ থেকে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম বন্ধ রাখে নির্বাচন কমিশন (ইসি)। তবে বর্তমানে মোবাইলে মেসেজ পাঠিয়ে ভোটারদের উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসি।

বর্তমানে সব কর্মকর্তা-কর্মচারীর অফিস করার জন্য সরকার থেকে নির্দেশনা আসার পর স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমও সীমিত আকারে চালুর সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

ইসির এনআইডি অনুবিভাগের কমিউনিকেশন কনসালট্যান্ট মোহাম্মদ শফিক জানান, এ পর্যন্ত ৬ কোটি ১ লাখ স্মার্টকার্ড উপজেলা পর্যায়ে পাঠানো হয়েছে। মোট বিতরণ হয়েছে ৫ কোটি ৭ লাখ ৯০ হাজার কার্ড। এছাড়া ১ কোটি ২ লাখ ফাঁকা কার্ডে তথ্য সন্নিবেশ করার কাজ চলছে। একটি ফরাসি কোম্পানির কাছ থেকে ৭ কোটি ৩ লাখ কার্ড নিয়েছে নির্বাচন কমিশন।

জানা যায়, ২০২০ সালে হালানাগদ শেষে তালিকায় নতুন ভোটার যুক্ত হয়েছেন ৫৫ লাখ ৭৯ হাজার ৩০ জন। এক্ষেত্রে দেশে মোট ভোটারের সংখ্যা ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২ জন। এ হিসাবে দেশের অর্ধেক সংখ্যক ভোটারের হাতে স্মার্টকার্ড তুলে দিয়েছে নির্বাচন কমিশন। অবশিষ্ট ৩ কোটি ৯৫ লাখ ১৯ হাজার ১১১টি কার্ড উৎপাদন ও বিতরণ করতে হচ্ছে ইসিকে।

সম্প্রতি অনুষ্ঠিত ইসির মাসিক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে জানা যায়। সভার কার্যবিবরণীতে উল্লেখ করা হয়েছে, বর্তমানে করোনা পরিস্থিতির কারণে জনসমাগমপূর্ণ কার্যক্রমগুলো স্বাস্থ্যবিধি মোতাবেক সম্পন্ন করা দুরূহ। এ পরিপ্রেক্ষিতে মুদ্রিত/সংরক্ষিত স্মার্টকার্ড কীভাবে স্বাস্থ্যবিধি মেনে সুচারুভাবে বিতরণ করা যায় তা নিয়ে আলোচনা হয়।এরই পরিপ্রেক্ষিতে ইসি সচিব মো. আলমগীর জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগকে বিষয়টি পর্যালোচনা করার জন্য নির্দেশনা দিয়েছেন। তিনি বলেন, ওয়েবসাইটে নির্ধারিত পোর্টালের যারা স্মার্টকার্ড নিতে আগ্রহী তাদের তথ্য সংগ্রহের মাধ্যমে সীমিত পরিসরে স্মার্টকার্ড দেয়ার বিষয়টি পর্যালোচনা করতে হবে। এক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে স্মার্টকার্ড বিতরণ শুরু করতে হবে। একই সময়ে বেশি লোকসমাগম এড়াতে মোবাইলে এসএমএস পাঠিয়ে স্বল্পসংখ্যক লোক জড়ো করে স্মার্টকার্ড বিতরণ করা যেতে পারে।

এ বিষয়ে এনআইডি শাখার পরিচালক মো. আবদুল বাতেন বলেন, বর্তমানে সব সেবাই অনলাইনে পাওয়া যাচ্ছে। স্মার্টকার্ড বিতরণও সীমিত আকারে শুরু করার পরিকল্পনা করা হচ্ছে। শিগগিরই সেবাটি চালু করা হবে। নির্বাচন কমিশন স্মার্টকার্ড বিতরণ বর্তমানে বন্ধ রাখলেও নতুন ভোটারদের অনলাইনে (services.nidw.gov.bd) নিবন্ধন করার মাধ্যমে নিজের এনআইডি নিজেকেই ডাউনলোড করার সুযোগ দিচ্ছে। তবে একবারের বেশি কেউ তার নিজের এনআইডি ডাউনলোড করতে পারবেন না। পরবর্তীকালে ডাউনলোড করতে ব্যাংকে নির্দিষ্ট পরিমাণ ফি দিতে হবে।
নির্ভীক সংবাদ24ডটকম




আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category