• বুধবার, ২৮ জুলাই ২০২১, ০৭:৩১ পূর্বাহ্ন



রাজশাহীতে বছরের সর্বোচ্চ তাপমাত্রা আজ, অতিষ্ঠ জনজীবন

নির্ভীক সংবাদ / ২৭৩ Time View
Update : রবিবার, ২৫ এপ্রিল, ২০২১



নিজস্ব প্রতিবেদক: জোহরের নামাজ আদায় করে পরনে থাকা পাঞ্জাবি খুলে ফেললেন কলা বিক্রেতা রউচউদ্দীন। প্রকৃতির কাছে একটু ঠান্ডা বাতাসের আর্জি তার। কিন্তু প্রকৃতির আজ রুদ্ররূপ।

রোববার (২৫ এপ্রিল) রাজশাহীর দুর্গাপুর উপজেলার সিংগা বাজারে ব্রিজের উপরে দুপুরের দিকে কথা হয় রউচউদ্দীনের সাথে তিনি নির্ভীক সংবাদ কে বলেন, খুব গরম পড়ছে; চলাফেরা ও কাজকর্ম করা খুবই কঠিন হয়ে পড়েছে। ছায়ায় দাঁড়িয়েও শরীর থেকে ঘাম বের হচ্ছে। আজকের গরমটা অন্যান্য দিনের চেয়ে বেশি।

রউচউদ্দীনের কথার সূত্র ধরে আবহাওয়া অফিসে খোঁজ নিয়ে জানা গেছে, শুধু রাজশাহী নয়, দেশের প্রায় সবখানেই রোদের তীব্রতা বেড়েছে। ঢাকায় একদিনের ব্যবধানে তাপমাত্রা বেড়েছে ৩ ডিগ্রি সেলসিয়াসের বেশি।

আবহাওয়া অফিসের তাপমাত্রার তথ্য বিশ্লেষণে দেখা গেছে, আজ চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সাম্প্রতিক রেকর্ড ৪০ দশমিক ৩ ডিগ্রি ছাড়িয়ে আজ রাজশাহীতে ৪১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এটি এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা।

সড়কের পাশে ব্যাটারিচালিত অটোরিকশা নিয়ে বসে আছেন চালক ফিরোজ। তিনি বলেন, নিচ থেকে আসছে সড়কের তাপ। আর উপর থেকে আসছে সূর্যের তাপ। দুইয়ে মিলে জীবন একেবারে অতিষ্ঠ হয়ে উঠেছে। এত গরম শেষ কবে পেয়েছিলাম, তা মনে করতে পারছি না। এমন গরম হলে সড়কে টেকাই মুশকিল হয়ে পড়বে।

শুধু কলা বিক্রেতা রউচউদ্দীনের বা ফিরোজ নন, পুরো রাজশাহীতে এরকম গরম অনুভব করছেন আজ। রাজশাহীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেল গরমে অতিষ্ঠ হয়ে মানুষ শীতল বাতাস আর ছায়া খুঁজে বেড়াচ্ছেন। সড়কে একটু দাঁড়িয়ে থাকাই কঠিন হয়ে পড়েছে। সড়কের তাপ সরাসরি ‍মুখে লেগে শরীরে গরম বাতাস প্রবেশ করছে।

আবহাওয়া অফিস সূত্রে জনা গেছে, গতকাল ঢাকায় সর্ব্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আজ তা বেড়ে দুপুরে দাঁড়িয়েছে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া খুলনায় ৪০ দশমিক ৯, বরিশালে ৪০দশমিক ৮, রাজশাহীতে ৪১ দশমিক ৪ ডিগ্রি, চট্টগ্রামে ৩৬ দশমিক ৬, সিলেটে ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে দেখা যাচ্ছে, রোববার দিন ও রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে। শ্রীমঙ্গল অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি দাবদাহ বয়ে যাচ্ছে। যার এলাকা আরও বিস্তৃত হতে পারে।

গত ২০ এপ্রিল রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। যা এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল। এর আগে ২০১৯ সালে রাজশাহীতে সর্বোচ্চ ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।
নির্ভীক সংবাদ ডটকম




আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category