• শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১০:৪৪ অপরাহ্ন



রাজশাহীতে ৮৫৪টি অসহায় পরিবারের বাড়ির স্বপ্নপূরণ

Reporter Name / ৬৪ Time View
Update : শনিবার, ১৯ জুন, ২০২১



নিজস্ব প্রতিবেদক :

‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী ২য় পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন (ঘরহীন) পরিবারকে জমি ও গৃহ (ঘর) প্রদান করবেন। এর অংশ হিসেবে বৃহৎ ও কর্মযজ্ঞে ভিক্ষুক, প্রতিবন্ধী, বিধবা, স্বামীপরিত্যাক্তা, ষটোর্ধ্বপ্রবীণ ব্যক্তিগণকে অগ্রাধিকার ভিত্তিতে জমি ও গৃহ (ঘর) প্রধান করছে সরকার।

আজ রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহহীনকে ঘর প্রদানের এই কর্মসূচির উদ্বোধন করবেন। এই উদ্বোধনের মাধ্যমে তিনি সারা দেশে ৫৩ হাজার ৩৪০টি গৃহহীন পরিবারকে বাড়ি ও বাড়ির দলিল হস্তান্তরের সূচনা করেন। তিনি ভিডিও কনফারেন্সে দ্বিতীয় পর্যায়ে এসব পরিবারকে মুজিববর্ষের উপহার হিসেবে বিনামূল্যে দুই শতক জমিসহ সেমি পাকা ঘর প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন।’ যারমধ্যে রাজশাহী জেলাতে ৮৫৪টি।

এনিয়ে গতকাল শনিবার রাজশাহী জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে সভার আয়োজন করা হয়। সভায় রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিল সাংবাদিকদের জানান- রাজশাহী জেলার নয়টি উপজেলায় ভূমিহীন ও গৃহহীণ (ঘরহীন) পরিবারকে জমি ও গৃহ (ঘর) প্রদান করবে সরকার। এর অংশ হিসেবে রাজশাহীতে ৮৫৪টি ঘর নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে।

যারমধ্যে জেলার পবা উপজেলায় বরাদ্দকৃত ঘরের সংখ্যা ৫০টি, মোহনপুরে ৫০টি, গোদাগাড়ীতে ৪০৩টি, তানোরে ১০৫টি, পুঠিয়ায় ১১০টি, দুর্গাপুরে ১৪টি, চারঘাটে ১০টি, বাঘায় ৩৫টি ও বাগমারায় ৭৭টি।

এবারে রাজশাহী জেলার মধ্যে সর্বোচ্চ সংখ্যার বাড়ি নির্মাণ হয়েছে গোদাগাড়ী উপজেলাতে। এই উপজেলাতে বাড়ি নির্মাণ হয়েছে ৪০৩টি। এরপরেই রয়েছে তানোর উপজেলা। এই উপজেলাতে বাড়ি নির্মাণ হয়েছে ১০৫টি। অর্থাৎ জেলায় গৃহহীনদের জন্য ৮৫৪টি বাড়ির মধ্যে ৫০৮টি বাড়িই পাবেন রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরীর নির্বাচনী এলাকায়।

গোদাগাড়ী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আবু বাশির জানান, ‘গোদাগাড়ী উপজেলার বিভিন্ন ইউনিয়নে গৃহহীনদের জন্য ৪০৩টি বাড়ি নির্মাণ করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর উদ্বোধন হয়ে গেলে স্থানীয়ভাবে পর্যায়ক্রমে গৃহহীনদের মাঝে বাড়ি হস্তান্তর ও মালিকানার কাগজপত্র দেয়া হবে’।

প্রসঙ্গত, এ জেলায় প্রথম পর্যায়ে জেলায় ৬৯২টি ঘর হস্তান্তর করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে এই আশ্রয়ণ প্রকল্প শুরু করেন এবং পিএমও পরিচালিত এই প্রকল্পের আওতায় এ পর্যন্ত ৩ লাখ ৭৩ হাজার ৫৬২টি ভূমিহীন-গৃহহীন পরিবারকে ঘর প্রদান করা হয়েছে।

আজ রোববার সর্বোচ্চ ১২ হাজার ৪৩৬টি ঘর রংপুর বিভাগে প্রদান করা হবে। এছাড়া চট্টগ্রামে ১০ হাজার ৫৪৭টি ঘর, রাজধানী ঢাকায় ৭ হাজার ৬৩০টি ঘর, রাজশাহীতে ৭ হাজার ১৭২টি, বরিশালে ৩৭ হাজার ১৫৩টি, খুলনায় ৯১১টি, ময়মনসিংহে ২ হাজার ৫১২টি এবং সিলেট বিভাগে ১ হাজার ৯৭৯টি ঘর প্রদান করা হবে।

নির্ভীক সংবাদ ডটকম।




আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category