• মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১০:০৭ অপরাহ্ন



সারাদিন ইন্টারনেট ৫ টাকায় ব্যবহারের পদ্ধতি তৈরি করলেন দুই বাংলাদেশি

Reporter Name / ১৫১ Time View
Update : বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০২০



নির্ভীক সংবাদ ডেস্ক: অল্প টাকায় ইন্টারনেট ব্যবহারের পদ্ধতি তৈরি করেছেন বাংলাদেশি দুই তরুণ-তরুণী। তাদের উদ্ভাবিত পদ্ধতি দিয়ে সারাদিনে মাত্র ৫ টাকায় মিলবে ইন্টারনেট।

সামিহা তাহসিন ও ওমরান জামাল নামের দুই তরুণ-তরুণী এই পদ্ধতি উদ্ভাবন করেছেন।

এ পদ্ধতি উদ্ভাবনের বিষয়ে সামিহা তাহসিন জানান, একদিন তার ক্লাস রিলেটেড জরুরি লিংক ওপেন করতে গিয়ে তিনি দেখেন, তার ওয়াইফাই এরিয়ার মধ্যে না থাকায় সেটি খুলছে না। পরে মোবাইল ডাটারও সংযোগ পাচ্ছিলেন না। এসময় তিনি হতাশ হয়ে পড়েন। তবে তিনি দেখেন, আরো কয়েকটি ওয়াইফাই কানেকশন থাকলেও পাসওয়ার্ড না থাকায় তা ব্যবহার করতে পারছেন না। তখন তিনি ভাবেন, তার নিকট পাসওয়ার্ডটা থাকলে তার কতই না উপকার হতো। তখনই তিনি ওয়াইফাই নেটওয়ার্ক শেয়ার করার আইডিয়াটি পান এবং ওমরান জামালের সঙ্গে শেয়ার করেন।

এরপরই ‘বন্টন কানেক্ট’ নামে দারুন আইডিয়াটির সূচনা হয়। এই অ্যাপটি ব্যবহার করে যে কেউ তাদের ওয়াইফাই নেটওয়ার্ক শেয়ার করতে পারবেন। অন্যরা স্বল্প টাকার বিনিময়ে সেটি ব্যবহার করতে পারবেন। গত বছরের নভেম্বরে এটি যাত্রা শুরুর পর এটি বিদেশী বিনিয়োগও পেয়েছে।

জিএসএমএ এর রিপোর্ট অনুযায়ী, বাংলাদেশের নিচের সারিতে থাকা অন্তত ২০ শতাংশ মানুষের এক জিবি ইন্টারনেট কেনার সামর্থ্য নেই। কারণ এর দাম তাদের মাসিক আয়ের প্রায় ১১ দশমিক ৪ শতাংশ।

ওমরান বলেন, এ শ্রেণির মানুষ ছোট ডাটা প্যাক ব্যবহার করেন। এখন আমরা এই দিকেই ফোকাস করছি। এর আগে তার জোবাইকসহ একাধিক অ্যাপে কাজ করার অভিজ্ঞতা রয়েছে।

জানা গেছে, এ সেবার মাধ্যমে খরচের ২০ শতাংশ নেবে বণ্টন। বাকি ৮০ শতাংশ পাবে সেবাপ্রদানকারী। বণ্টন ব্যবহারকারীরা মাত্র ৫ টায় সারাদিন এ সেবা পাবেন। তবে ভ্রমণে থাকলে খরচ হবে ১০ টাকা। অথচ মোবাইল অপারটেরদের থেকে এক জিবি ডাটা প্যাক কিনতে ২৫ থেকে ৭৭ টাকা পর্যন্ত খরচ হয়।
নির্ভীক সংবাদ ডটকম




আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category