হড়গ্রাম কাঁচাবাজার প্রতিষ্ঠার দাবিতে মানবববন্ধন ও সমাবেশ


নির্ভীক সংবাদ24   প্রকাশিত হয়েছেঃ   ২৮ জানুয়ারী, ২০২১

রকিবুজ্জামান রকি,রাজশাহী: সিটি করপোরেশন নির্ধারিত স্থানেই রাজশাহী মহানগরীর হড়গ্রাম কাঁচাবাজার প্রতিষ্ঠার দাবিতে মানবববন্ধন ও সমাবেশ হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এই কর্মসূচি পালন করেন হড়গ্রামের ব্যবসায়ী এবং এলাকাবাসী।

হড়গ্রাম এলাকার বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের পক্ষ থেকে এই কর্মসূচির আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন হড়গ্রাম কাঁচাবাজার বহুমুখী ব্যবসায়ী সমিতির সভাপতি আমিনুল ইসলাম। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- সাধারণ সম্পাদক খোরশেদ আলম খোকন, হড়গ্রাম নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি ফিরোজ আক্তার লালন, সাধারণ সম্পাদক শেখ জাকির হোসেন, বাজার কমিটির উপদেষ্টা মোশাররফ হোসেন, মাইদুল ইসলাম, জিয়ারুল ইসলাম, রেজাউল করিম প্রমুখ। এছাড়াও সংহতি প্রকাশ করে বক্তব্য দেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, স্থানীয় বাসিন্দা ও সাবেক যুবলীগ নেতা নাহিদ আক্তার নাহান, ওয়ার্কার্স পার্টির নগর সম্পাদকমণ্ডলির সদস্য আবদুল মতিন, রাজপাড়া থানা ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির সভাপতি রুহুল আমিন, সাধারণ সম্পাদক মোহাম্মদ আলীসহ আরও অনেকে।

বক্তারা বলেন, দীর্ঘ ২৫ বছর ধরে স্থায়ীভাবে হড়গ্রাম কাঁচাবাজার প্রতিষ্ঠা করা হয়নি। এ ব্যাপারে উদ্যোগ নিলেই একটি কুচক্রি মহল বাধার সৃষ্টি করে আসছে। এতে ব্যবসায়ীদের রাস্তা দখল করে ব্যবসা করতে হচ্ছে দিনের পর দিন। যানবাহন এসে তাদের কাঁচামাল নষ্ট করছে। ব্যবসায়ীরা আহত হচ্ছেন গাড়ির ধাক্কায়। আবার রাস্তা দখলের জন্য ম্যাজিস্ট্রেট এসে জরিমানাও করেন। এসব থেকে তারা মুক্তি চান। আর তাই তারা নির্ধারিত স্থানে দ্রুত বাজার বাস্তবায়ন দেখতে চান। এতে বিলম্ব হলে নগর ভবন ঘেরাও করা হবে বলেও তারা হুঁশিয়ারি দেন। কর্মসূচিতে হড়গ্রাম বাজার বহুমুখি সমিতি, রাজপাড়া থানা ক্ষুদ্র ব্যবসায়ী সমিতি, ফুটপাত ব্যবসায়ী সমিতি, হড়গ্রাম নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সদস্য এবং শহরের পশ্চিমাঞ্চলের এলাকাবাসী অংশগ্রহণ করেন। মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি নগরীর সাহেববাজার-রেলগেট হয়ে নগর ভবনের সামনে গিয়ে শেষ হয়। এরপর ব্যবসায়ীরা দ্রুত বাজার বাস্তবায়নের দাবিতে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বরাবর তার দপ্তরে একটি স্মারকলিপি দেয়া হয়।

উল্লেখ্য, হড়গ্রাম এলাকায় একটি স্থায়ী কাঁচাবাজার নির্মাণের জন্য প্রকল্প গ্রহণ করেছে সিটি করপোরেশন। প্রকল্পটি একনেকেও পাস হয়েছে। কিন্তু স্থানীয় কিছু ব্যক্তি এর বিরোধিতা করছেন। এর প্রতিবাদে মাঝে মাঝেই কর্মসূচি পালন করে নির্ধারিত স্থানে বাজার নির্মাণের দাবি জানাচ্ছেন ব্যবসায়ীরা। গত ১২ জানুয়ারি হড়গ্রাম কাঁচাবাজার বহুমুখী ব্যবসায়ী সমিতির চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানেও তারা সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের কাছে এ দাবি জানান। ব্যবসায়ীদের সঙ্গে তখন একমত পোষণ করেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশাও। তিনিও নির্ধারিত স্থানে বাজার নির্মাণ করার জন্য ব্যবসায়ীদের পক্ষ থেকে মেয়র লিটনের কাছে দাবি জানান। এরপর এ অনুষ্ঠানে নির্ধারিত স্থানেই হড়গ্রাম কাঁচাবাজার নির্মাণ করার ঘোষণা দেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। কিন্তু এখনও কাজ শুরু না হওয়ায় ব্যবসায়ীরা মানববন্ধন করে দ্রুত বাস্তবায়নের দাবি জানালেন।

নির্ভীক সংবাদ ডটকম

Total view = 121